ব্রেকিং নিউজ

আজ থেকেই জম্মু-কাশ্মীর দুই ভাগ

জম্মু-কাশ্মীর ভাগ

আজ থেকে ভারতের মানচিত্রে জম্মু-কাশ্মীর আর রাজ্য নয়। দুই কেন্দ্র শাসিত অঞ্চলে দুই ভাগ উপত্যকা। আত্মপ্রকাশ জম্মু কাশ্মীর এবং লাদাখের।অনাড়ম্বরেই শপথ গ্রহণ করলেন দুই উপ-রাজ্যপাল। জঙ্গি হানার আশঙ্কায় উপত্যকা জুড়ে নিশ্চিদ্র নিরাপত্তা।

কাশ্মীরের জন্য সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ বিলোপ এবং জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল আনার ফলে শুধু বিশেষ মর্যাদা নয়, রাজ্যের মর্যাদাটুকুও হারায় জম্মু ও কাশ্মীর। পূর্বঘোষণা মতো আজ ৩১ অক্টোবর (বৃহস্পতিবার) প্রথম প্রহর থেকে থেকেই রাজ্যের মর্যাদা হারিয়েছে জম্মু-কাশ্মীর।ভারতের মানচিত্রে জম্মু-কাশ্মীর এখন কেন্দ্রশাসিত অঞ্চল। লাদাখও এখন পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল। ফলে, ভারতে কেন্দ্রশাসিত অঞ্চল বেড়ে দাঁড়াল ৯। একটি রাজ্য কমে যাওয়ায় আজ থেকেই ভারতের মানচিত্রে রাজ্যের সংখ্যা দাঁড়াল ২৮। অন্যদিকে, কেন্দ্রশাসিত অঞ্চল ৯। 

ভারতীয় গণমাধ্যমের, আজ জম্মু-কাশ্মীরের উপ রাজ্যপাল হিসেবে গিরিশচন্দ্র মুর্মু, অন্যদিকে, লাদাখের উপ রাজ্যপাল হিসেবে রাধা কৃষ্ণ মাথুর এদিন শপথ গ্রহণ করবেন।

এখন থেকে দু’টি এলাকার পুলিশ এবং আইনশৃঙ্খলা ব্যবস্থা থাকবে কেন্দ্রের হাতে। জমির বিষয়টি দেখবে কেন্দ্রশাসিত অঞ্চলের নির্বাচিত সরকার। 

মন্তব্য করুন

সাম্প্রতিক প্রকাশনা সমূহ

   সাম্প্রতিক খবর



»