ব্রেকিং নিউজ

গুগলের লোকসানের কারন হবে হুয়াওয়ে

হুয়াওয়ে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কালো তালিকা অনুসারে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েতে পণ্য সরবরাহ বন্ধ করেছে গুগল। একই সঙ্গে হুয়াওয়ের অ্যান্ড্রয়েড স্মার্টফোন সফটওয়্যারের লাইসেন্সও দেবে না গুগল।  

নোমুরা ইনস্টিনেট নামের ইক্যুইটি রিসার্চ ফার্মের দেওয়া তথ্যমতে, গুগলের এই পদক্ষেপে ৪২৫ মিলিয়ন মার্কিন ডলার বার্ষিক রাজস্ব হারাবে মার্কিন যুক্তরাষ্ট্র। বাংলাদেশি টাকায় যা সাড়ে তিন হাজার কোটি টাকার বেশি (৩৫৭৪ কোটি ২২ লাখ ৮৭ হাজার ৫০০)।

প্রযুক্তি বিষয়ক অনলাইন টেক ডেটোরের খবরে বলা হয়েছে, ট্রাম্প প্রশাসন হুয়াওয়েকে কালো তালিকাভুক্তির পর গুগল এই ক্ষতি ঠেকাতে পারবে না। পাশাপাশি প্রায় সব মার্কিন কোম্পানি চীনা স্মার্টফোন প্রস্তুতকারক হুয়াওয়ের সঙ্গে কোনো ব্যবসা করবে না। এখন থেকে চালু হওয়া হুয়াওয়ে ডিভাইসগুলো গুগল অ্যান্ড্রয়েড ব্যবহারের জন্য অ্যাক্সেস পাবে না, পাশাপাশি পুরোনো ফোনগুলো এখন গুগল ফর্ম থেকে কোনো আপডেট বা সুরক্ষা পাবে না।

নোমুরা ইনস্টিনেটের প্রতিবেদনে বলা হয়, বিশ্বে ৫০০ মিলিয়ন হুয়াওয়ে স্মার্টফোন ব্যবহারকারী রয়েছে। তাদের মধ্যে ৫২ শতাংশ চীনের নাগরিক, যেখানে গুগল প্লে-স্টোর সহজলভ্য নয়। এ সিদ্ধান্তে এশিয়া (চীন ছাড়া) ও ইউরোপের বিশাল বাজারগুলোর প্রভাব রয়েছে। ২০১৮ সালে গুগল প্লে-স্টোর থেকে ৭ বিলিয়ন মার্কিন ডলার আয় হয়েছে, এর মধ্যে ৩৮৮ মিলিয়ন মার্কিন ডলার এসেছে হুয়াওয়ে ফোন থেকে। এই বিক্রয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ জেনারেটর ইউরোপ।

প্রতিবেদনে আরও বলা হয়, এই ক্ষতির প্রভাবটি গুগলের জন্য দীর্ঘস্থায়ী থাকবে না। কারণ গুগলের অনুপস্থিতি সম্পর্কে হুয়াওয়ে থেকে অন্য ফোনে যাবে ব্যবহারকারীরা। যদিও হুয়াওয়ে তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম সম্পর্কে ঘোষণা করেছে, তবে ব্যবহারকারীরা এটি সম্পর্কে নিশ্চিত নন।

Leave a Reply

Recent Posts

ক্যালেন্ডার

June 2019
S S M T W T F
« May    
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  

   সাম্প্রতিক খবর



»