ব্রেকিং নিউজ

গোলাপি বলের টেস্ট ম্যাচের খুঁটিনাটি

গোলাপি বলের টেস্ট ম্যাচের খুঁটিনাটি

ইতিহাসখ্যাত, অভিজাত ইডেন গার্ডেনের মুকুটে নতুন পালক যোগ হচ্ছে শুক্রবার। শুধু ইডেন নয়, বাংলাদেশ ও বাংলাদেশের ক্রিকেট ইতিহাসেরও সোনালি দিন আজ। সাদা পোশাকে দুই দলেরই অভিষেক হচ্ছে গোলাপি বলে। ঠিক ১৯ বছর আগে যেভাবে ইতিহাসের পাতায় সোনালি কালিতে ব্র্যাকেটবন্দী হয়েছিলেন সৌরভ গাঙ্গুলী, নাইমুর রহমান দুর্জয়রা। আজ সোনার কয়েনে টস করে একইভাবে ইতিহাসের পাতায় ঠাঁই নিচ্ছেন মুমিনুল হক ও বিরাট কোহলি। গোলাপি বলে দিনরাতের টেস্টকে আতিথেয়তা দিতে কলকাতা সেজেছে গোলাপি রঙে।

তবে টেস্ট ক্রিকেটকে জনপ্রিয় করতে এর আগে আরও ১১টি দিবারাত্রির টেস্ট ম্যাচ আয়োজিত হয়েছে। বাংলাদেশ-ভারত সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টটি হতে যাচ্ছে ক্রিকেট ইতিহাসের ১২তম দিবারাত্রির টেস্ট ম্যাচ।দেখে নেওয়া যাক দিবারাত্রির গোলাপি বলের টেস্ট ম্যাচের কিছু খুঁটিনাটি তথ্য:

* ২০১৫ সালে প্রথমবারের মতো অ্যাডিলেডে দিবারাত্রির টেস্ট অনুষ্ঠিত হয়। গোলাপি বলের সেই ম্যাচে অংশ নেয় অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড।

* অ্যাডিলেডে আরও দুটি দিবারাত্রির টেস্ট জিতেছে অজিরা। ২০১৫ সালে প্রথমবারের মতো মাঠে নেমে কিউইদের ৩ উইকেটে হারানোর পর একই ভেন্যুতে ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে এবং ২০১৭ সালে ইংল্যান্ডকে ১২০ রানে হারায় দলটি।

* দিবারাত্রির টেস্টে এখন পর্যন্ত সফল দল অস্ট্রেলিয়া। নিজেদের পাঁচ দিবারাত্রির টেস্টের সবকটি জিতেছে অজিরা।

* দিবারাত্রির টেস্টে বাকি দুটি ম্যাচের একটিতে ২০১৬ সালে পাকিস্তানকে ব্রিসবেনে ৩৯ রানে এবং অপরটিতে একই ভেন্যুতে শ্রীলঙ্কাকে ইনিংস ও ৪০ রানে হারায় অস্ট্রেলিয়া।

* তিনটি দিবারাত্রির টেস্ট খেললেও সবকটিতেই হেরেছে ওয়েস্ট ইন্ডিজ।

* শ্রীলঙ্কা তাদের তিন ম্যাচের দুটিতে জিতেছে।

* পাকিস্তানের আজহার আলি গোলাপি বলে সর্বোচ্চ রান করেছেন। ৯১ গড়ে ৬ ইনিংসে তিনি করেছেন ৪৫৬ রান।

* দিবারাত্রির টেস্টে অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ ৪ টেস্টে একটি সেঞ্চুরি আর তিনটি ফিফটিতে ৫০.৬২ গড়ে করেছেন ৪০০ প্লাস রান।

* ফ্লাডলাইটের কৃত্রিম আলোয় একমাত্র ব্যাটসম্যান হিসেবে ত্রিপল সেঞ্চুরি করেছেন পাকিস্তানের আজহার আলি।

* পাকিস্তানের আসাদ শফিক দিবারাত্রির টেস্টে একমাত্র ব্যাটসম্যান হিসেবে দুটি সেঞ্চুরির দেখা পান।

* অস্ট্রেলিয়ার বাঁহাতি পেসার মিচেল স্টার্ক দিবারাত্রির টেস্টে ৫ ম্যাচ খেলে তুলে নিয়েছেন ২৬ উইকেট। একবার তিনি ইনিংসে ৫ উইকেট নেন।

* ২২ উইকেট নিয়ে এই তালিকায় দুইয়ে আরেক অজি পেসার জস হ্যাজেলউড।

* দিবারাত্রির টেস্টে বেস্ট বোলিং ফিগার ১৩.৫ ওভারে ৪৯ রানে ৮ উইকেট। ২০১৬ সালে দুবাইয়ে পাকিস্তানের বিপক্ষে এই কীর্তি গড়েন ওয়েস্ট ইন্ডিজের লেগ স্পিনার দেবেন্দ্র বিশু।

* চলতি বছর জানুয়ারিতে ব্রিসবেনে শ্রীলঙ্কার বিপক্ষে অস্ট্রেলিয়ার আরেক পেসার প্যাট কামিন্স নিয়েছিলেন ২৩ রানে ৬ উইকেট।

* দিবারাত্রির টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের মালিক পাকিস্তানের আজহার আলি। ২০১৬ সালে দুবাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনি করেন অপরাজিত ৩০২ রান।

* সাদা পোশাকে ইংল্যান্ডের সর্বোচ্চ রানের মালিক স্যার অ্যালিস্টার কুক বার্মিংহ্যামে ২০১৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছিলেন ২৪৩ রান।

* এছাড়া, দিবারাত্রির টেস্টে সেঞ্চুরির তালিকায় নাম লিখেছেন হেনরি নিকোলস, উসমান খাজা, আসাদ শফিক, জো রুট, স্টিভ স্মিথ, শন মার্শ, আইডেন মার্কারাম, ফাফ ডু প্লেসিস, ড্যারেন ব্রাভো, পিটার হ্যান্ডসকম্ব, স্টিফেন কুক এবং কেন উইলিয়ামসন।

* নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট এবং পাকিস্তানের স্পিনার ইয়াসির শাহ দুবার করে দিবারাত্রির টেস্টে ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন।

* জেমস অ্যান্ডারসন, দেবেন্দ্র বিশু, প্যাট কামিন্স, জস হ্যাজেলউড, জেসন হোল্ডার, সুরাঙ্গা লাকমল, কেশব মহারাজ, মরনে মরকেল, দিলরুয়ান পেরেরা, মিচেল স্টার্করা ইনিংসে ৫ বা তার বেশি করে উইকেট তুলে নিয়েছেন।

মন্তব্য করুন

সর্বশেষ খবর

সাম্প্রতিক প্রকাশনা সমূহ

   সাম্প্রতিক খবর



»