ব্রেকিং নিউজ

ঘণ্টায় ৪৬ রোগী, ইতিহাস গড়তেছে ডেঙ্গু

ডেঙ্গু

সারা দেশে ছড়িয়ে পড়ছে ডেঙ্গু। বিভিন্ন জেলায় আক্রান্তদের অনেকে ঢাকা থেকে রোগ নিয়ে যাচ্ছেন। ঈদের সময় আক্রান্তের সংখ্যা আরও বাড়ার শঙ্কা করা হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় আরও এক হাজার ৯৬ জন বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এদিকে গত ২৪ ঘণ্টায় শুধু ঢাকার সরকারি- বেসরকারি হাসপাতালগুলোতেই ভর্তি হয়েছে ৮৫৬ জন ডেঙ্গু রোগী। সবচেয়ে বেশি ১২৫ জন ভর্তি হয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। গত ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় ডেঙ্গু আক্রান্ত হয়ে চারজন মারা গেছেন। তাদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে একজনসহ দেশের বিভিন্ন জেলায় তিনজন মারা গেছেন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৮ জুলাই পর্যন্ত সরকারি ও বেসরকারি হাসপাতালে বাংলাদেশের ইতিহাসের সর্বোচ্চ ১৩ হাজার ৬৩৭ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে শুধু চলতি (জুলাই) মাসেই ভর্তি হয়েছেন ১১ হাজার ৪৫০ ডেঙ্গু রোগী। 

বাংলাদেশের ইতিহাসে এ বছর বিশেষ করে চলতি মাসের মতো এত বিপুলসংখ্যক ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তির কোনো অতীত রেকর্ড নেই বলে স্বীকার করেছেন স্বাস্থ্য অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে এক হাজার ৯৬ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। এ হিসাবে প্রতি ঘণ্টায় প্রায় ৪৬ রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন।

এবার বর্ষার শুরুতেই ঢাকায় মশাবাহিত ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব ঘটে। রাজধানীর বাইরেও এডিস মশার বিচরণ রয়েছে বলে স্থানীয় পর্যায়ে আক্রান্তের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কিন্তু দেশের বিভিন্ন জেলায় যারা আক্রান্ত হচ্ছেন তার প্রায় ৯০ ভাগ যাচ্ছে ঢাকা থেকে। স্বাস্থ্য অধিদফতর গতকাল জানিয়েছে, ৫০টি জেলায় ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এর আগে ২৮ জুলাই সারা দেশে হাসপাতালে ভর্তি হয়েছেন ৮২৪ জন, ২৭ জুলাই ৬৮৩ জন, ২৬ জুলাই ৩৯০ জন, ২৫ জুলাই ৫৪৭ জন।

মন্তব্য করুন

সাম্প্রতিক প্রকাশনা সমূহ

   সাম্প্রতিক খবর



»