ব্রেকিং নিউজ

চাকরির বয়স ৩৫ দাবির কর্মসূচিতে পুলিশের লাঠিপেটা

চাকরির বয়স ৩৫ দাবি

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছরে উন্নীত করাসহ চার দফা দাবিতে আন্দোলনরত চাকরিপ্রার্থীদের ওপর লাঠিপেটা করেছে পুলিশ। শুক্রবার বিকেলে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে আন্দোলনকারীদের সমাবেশ চলাকালে এ ঘটনা ঘটে। আন্দোলনস্থল থেকে অন্তত ১০ জনকে পুলিশ আটক করেছে বলে দাবি করেছেন আন্দোলনকারীরা।

আটক চাকরিপ্রার্থীদের মুক্তি ও চার দফা দাবি বাস্তবায়নে শনিবার কেন্দ্রীয় শহীদ মিনারে গণ–অনশন কর্মসূচি ঘোষণা করেছেন তাঁরা। কয়েক দিন আগে চার দফা দাবি আদায়ে শুক্রবার শাহবাগে মহাসমাবেশ ও শনিবার গণ–অনশন কর্মসূচির ঘোষণা করেছিল দীর্ঘদিন ধরে আন্দোলনরত বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদ।

পূর্বঘোষিত সেই কর্মসূচির অংশ হিসেবে বিকেলে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে সমাবেশ করতে গেলে পুলিশ তাতে বাধা দেয় ও আন্দোলনকারীদের লাঠিপেটা করে।

বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদের প্রধান সমন্বয়ক মুজাম্মেল মিয়াজী অভিযোগ করেন, দাবির পক্ষে ৩০০-৪০০ জন মিছিলে অংশ নেন। মিছিলটি জাতীয় জাদুঘরের সামনে গেলে সেখানে আগেই প্রস্তুত থাকা শাহবাগ থানার পুলিশ তাঁদের ধাওয়া দেয় এবং ছয়জনকে আটক করে। পরে তাঁরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে গিয়ে বিক্ষোভ করেন। একপর্যায়ে ফের মিছিল নিয়ে রাজু ভাস্কর্য থেকে শাহবাগ থানার দিকে যেতে চাইলে পুলিশ লাঠিপেটা করে তাঁদের ছত্রভঙ্গ করে দেয় এবং আরও তিন– চারজনকে আটক করে।

মুজাম্মেল মিয়াজী বলেন, দ্বিতীয় দফায় আটক হওয়া তিন–চারজনের মধ্যে একজনকে পুলিশ বেদম পিটিয়েছে। এতে তাঁর মাথা ফেটে যায়। পরে পুলিশ তাঁকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিলে আন্দোলনকারীদের ১০ জন সেখানে যান। উপস্থিত পুলিশ সদস্যরা তাঁদেরও আটক করার হুমকি দেন। পুলিশ জোর করে আন্দোলনকারী ওই ব্যক্তির জবানবন্দি আদায় করে বলেও অভিযোগ করেন তিনি। তবে ১০ জন আটক হওয়ার দাবি করলেও তাঁদের তিনজনের নাম বলতে পেরেছেন তিনি। তাঁরা হলেন উজ্জ্বল সরকার, সজীব আহমেদ ও আবদুস সালাম।

আটক শিক্ষার্থীদের মুক্তি ও চার দফা দাবি আদায়ে শনিবার কেন্দ্রীয় শহীদ মিনারে গণ–অনশন কর্মসূচি করা হবে বলে জানান মুজাম্মেল মিয়াজী। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার কথাও বলেন তিনি।

এ বিষয়ে জানতে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি। তবে পরিদর্শক (তদন্ত) আরিফুর রহমান সরদার প্রথম আলোকে বলেন, কতজন আটক হয়েছেন, তা তিনি এই মুহূর্তে বলতে পারছেন না।

আন্দোলনকারীদের অন্য তিন দাবি হলো চাকরির পরীক্ষাগুলোর আবেদন ফি কমিয়ে ৫০ থেকে ১০০ টাকার মধ্যে নির্ধারণ, নিয়োগ পরীক্ষাগুলো জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে নেওয়া এবং তিন থেকে ছয় মাসের মধ্যে নিয়োগপ্রক্রিয়া সম্পন্ন করাসহ সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন।

মন্তব্য করুন

সাম্প্রতিক প্রকাশনা সমূহ

   সাম্প্রতিক খবর



»