ব্রেকিং নিউজ

দুই দশকে ৫টি মহামারী ছড়িয়েছে চীনঃআমেরিকা

chin

করোনার থাবা থেকে মুক্তির পথ খুঁজছে গোটা বিশ্ব। এই করোনা মহামারীর মধ্যেই আবারও চীনকে নিশানা করল আমেরিকা। 

করোনার জেরে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন মুলুকের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবার তোপ দেগে বললেন, গত দুই দশকে পাঁচবার মহামারী ছড়িয়েছে চীন। এবার এটা থামাতে হবে। করোনা সংক্রমণ ছড়ানোর জন্য চীনকেই দায়ী করলেন রবার্ট ও’ব্রায়েন। তিনি এও বলেছেন, সারাবিশ্বের মানুষ চীনের ‘কুকর্মের’ বিরুদ্ধে সোচ্চার। আর কোনও মহামারী মানুষ চায় না। চীন যা করেছে তার জন্য মানুষ ক্ষিপ্ত।

হোয়াইট হাউজের এক সাংবাদিক সম্মেলনে এসব কথা বলেন রবার্ট।

গবেষণাগার হোক বা মাছের বাজার, করোনা যে চীন থেকেই ছড়িয়েছে এ বিষয়ে নিশ্চিত আমেরিকা। আর ট্রাম্প প্রশাসনও চীনকে তুলোধুনা করতে একাট্টা।

রবার্ট জানিয়েছেন, ‘আমরা জানি ভাইরাস উহান থেকেই ছড়িয়েছে। গবেষণাগার হোক মাছের বাজার, চীনই এর নেপথ্যে। গত ২০ বছরে পাঁচ পাঁচটা মহামারী ছড়িয়েছে চীন। সার্স, এভিয়ান ফ্লু, সোয়াইন ফ্লু, COVID-19 সবই এসেছে চীন থেকে। গণপ্রজাতন্ত্রী চীন থেকে আর কী কী দুর্ভোগ পাবে বিশ্ব?’। 

চীনের স্বাস্থ্য ব্যবস্থাকেও বিঁধেছেন আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। তিনি আরও অভিযোগ করেছেন, চীনের ‘কুকর্ম’ ঢাকতেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভয় দেখায়।

কেন চীনে বারবার এমনটা হচ্ছে? এজন্য সে দেশের স্বাস্থ্যব্যবস্থাকে চাঙ্গা করতে চীনে যাওয়ার অনুরোধ করেছিল আমেরিকা। চীন নাকি প্রস্তাব ফিরিয়ে দিয়েছে। তবে করোনা থেকে মুক্তির উপায় চীনকেই বের করতে হবে বলে স্পষ্ট করেছেন রবার্ট। মহামারী যে দেশ থেকে ছড়িয়েছে সেই দেশেরই দায়িত্ব এর থেকে পৃথিবীকে মুক্ত করা। আর এটা শুধু আমেরিকা নয়, গোটা বিশ্ব এই সমস্যায় রয়েছে।

সূত্রঃ বিডি-প্রতিদিন

মন্তব্য করুন

সর্বশেষ খবর

সাম্প্রতিক প্রকাশনা সমূহ

   সাম্প্রতিক খবর



»