ব্রেকিং নিউজ

ফুটবলের নিয়মে বদল আনল ফিফা

নিয়মে বদল আনল ফিফা

বিশ্বজুড়ে মহামারি রূপ নিয়েছে করোনাভাইরাস। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এর প্রভাব পড়েছে ক্রীড়াঙ্গনেও। স্থবির হয়ে পড়েছে ক্রীড়া জগত। 

তবে করোনার প্রভাব কাটলেই বিশ্ব জুড়ে শুরু হয়ে যাবে থমকে থাকা সব ফুটবল লিগ। ইতিমধ্যেই অনুশীলন শুরু করেছে ইউরোপের বিভিন্ন দেশের ফুটবলাররা। বিশেষ করে জার্মানি, স্পেন এবং ইতালিতে অনুশীলন শুরু হয়েছে।করোনা পরবর্তী সময়ে ফুটবল লিগ শুরু হলে ফুটবলারদের উপর অসম্ভব চাপ বাড়তে পারে। বাড়তে পারে চোটের প্রবণতাও। তাই চাপ আর চোটের কথা মাথায় রেখে, ফুটবলার পরিবর্তনের ক্ষেত্রে সংখ্যা বাড়ানোর প্রস্তাব দেয় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা। আগে ম্যাচে তিনজন করে ফুটবলার বদল করতে পারত যে কোনও দল। ফিফার টেকনিক্যাল কমিটি আলোচনার পর পাঁচজন করে ফুটবলার পরিবর্তনের সুপারিশ করে।

সেই সুপারিশ মেনে নিয়ে ফিফা ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশনকে বোর্ডকে জানিয়ে দিয়েছে যে শর্তসাপেক্ষে বিভিন্ন টুর্নামেন্ট আয়োজকদের এই অনুমতি দেওয়া হচ্ছে। তবে এই নিয়ম একেবারে বদলে গেল না। স্বল্পকালীন মেয়াদে এই নিয়ম চালু থাকবে। ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত এই নিয়ম চালু থাকবে বলেই মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

সর্বশেষ খবর

সাম্প্রতিক প্রকাশনা সমূহ

   সাম্প্রতিক খবর



»