ব্রেকিং নিউজ

মানব নিরাপত্তার প্রধান উপাদান কি কি ?

মানব নিরাপত্তার প্রধান উপাদান গুলো হল –

অর্থনৈতিক সুরক্ষা, খাদ্য সুরক্ষা, স্বাস্থ্য সুরক্ষা, পরিবেশ সুরক্ষা, ব্যক্তিগত সুরক্ষা, সম্প্রদায় সুরক্ষা এবং রাজনৈতিক সুরক্ষা।

অর্থনৈতিক সুরক্ষার সাথে জড়িত মানদণ্ডগুলির মধ্যে রয়েছে বীমাকৃত প্রাথমিক আয় এবং কর্মসংস্থান এবং এই জাতীয় অন্যান্য সামাজিক সুরক্ষার ব্যবস্থা ।

খাদ্য সুরক্ষা কেবল প্রাথমিক পুষ্টি এবং খাদ্য সরবরাহের ব্যবস্থা ।

স্বাস্থ্য সুরক্ষা বলতে বুঝায় নিরাপদ পানির সরবরাহ, নিরাপদ পরিবেশে বসবাস, স্বাস্থ্যসেবার নিশ্চয়তা, নিরাপদ এবং সাশ্রয়ী মূল্যের পরিবার পরিকল্পনা এবং গর্ভাবস্থা এবং প্রসবের সময় সহায়তা, এইচআইভি / এইডস প্রতিরোধ এবং এই জাতীয় বিভিন্ন বিষয়কে আমলে রেখে অন্যান্য রোগ এবং স্বাস্থ্যকর জীবনযাপনের পর্যাপ্ত ব্যবস্থাই স্বাস্থ্য সুরক্ষা ।

পরিবেশগত সুরক্ষা হল জলের দূষণ রোধ, বায়ু দূষণ রোধ, বনভূমি রোধ রোধ, সেচ জমি সংরক্ষণ, খরা, বন্যা, ঘূর্ণিঝড়, ভূমিকম্প ইত্যাদির মতো প্রাকৃতিক ঝুঁকি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা ।

অন্যদিকে সম্প্রদায়গত সুরক্ষা হল  সংস্কৃতি, ভাষা এবং সাধারণত অনুষ্ঠিত মূল্যবোধের সংরক্ষণকে অন্তর্ভুক্ত করে। এর মধ্যে রয়েছে জাতিগত বৈষম্য বিলুপ্তি, জাতিগত দ্বন্দ্ব রোধ ও আদিবাসীদের সুরক্ষা, ধর্মীয় সুরক্ষা ইত্যাদি ।

সবশেষে রাজনৈতিক সুরক্ষা হল, মানবাধিকার রক্ষা এবং সকল মানুষের মঙ্গল নিশ্চিত করা । যেমন প্রেসের স্বাধীনতা, বাকস্বাধীনতা এবং ভোটদানের স্বাধীনতা অন্তর্ভুক্ত রয়েছে। রাজনৈতিক আটকাদেশ বাতিল, কারাবাস, পদ্ধতিগতভাবে খারাপ আচরণ এবং অন্তর্ধানের বিষয়টিও রাজনৈতিক সুরক্ষার আওতাভুক্ত।

মন্তব্য করুন

সাম্প্রতিক প্রকাশনা সমূহ

   সাম্প্রতিক খবর



»